বাংলাদেশ ফিল্ম আর্কাইভ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd August ২০২১

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে স্বাগতম

চলচ্চিত্র ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী সংগ্রহ, সংরক্ষণ এবং গবেষণার মাধ্যমে চলচ্চিত্র কেন্দ্রিক ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের ক্ষেত্রে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ গুরুত্বপূর্ণ একটি জাতীয় প্রতিষ্ঠান। ১৯৭৮ সালের ১৭ মে তৎকালীন তথ্য মন্ত্রণালয়ের অধীন ‘ফিল্ম ইনস্টিটিউট ও আর্কাইভ’ নামে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয় । ১৯৮৪ সালে ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’ নামকরণ করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই ভাড়া বাড়িতে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যক্রম পরিচালিত হতো, নিজস্ব কোন ঠিকানা ছিল না।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহে ঢাকার আগারগাঁও এ প্রায় ৮৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে বিশ্বমানের অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন ফিল্ম আর্কাইভ ভবন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং  ২০১৮ সালের ০১ নভেম্বর নবনির্মিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবন উদ্বোধন করেন। এছাড়াও প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে ‘চলচ্চিত্র সংরক্ষণ ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ফিল্ম আর্কাইভে ডিজিটাল যন্ত্রপাতি স্থাপন করা হয়। ফলে এনালগ ফিল্মকে ডিজিটাল ফরমেটে রূপান্তর, রেস্ট্রোরেশন ও সংরক্ষণ ব্যবস্থায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আধুনিক প্রযুক্তির সক্ষমতা লাভ করে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চ এর ঐতিহাসিক ভাষণ সহ অন্যান্য রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সেলুলয়েড দলিলাদির গর্বিত সংরক্ষণাগার ।

-৮, -৪, ০, +৮, +৪ এবং +১২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা সম্বলিত ০৬টি অত্যাধুনিক ভল্টে সেলুলয়েড দলিলাদি সংরক্ষণ করা হয়। বর্তমানে ১১৩৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ১২৫৪টি চলচ্চিত্র এবং ৪৮৮টি সংবাদচিত্রসহ মোট ২৯৯৪টি চলচ্চিত্রের সংগ্রাহক।  বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সুপরিসর ডুপ্লেক্স লাইব্রেরিতে সংগৃহীত পুস্তকসহ বিভিন্ন সামগ্রীর সংখ্যা ৬৯১৭৫ টি। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ডিজিটাল ল্যাবে অদ্যাবধি সর্বমোট ৬২৪টি চলচ্চিত্র, তথ্যচিত্র ও প্রামাণ্যচিত্র ডিজিটাল ফরমেটে রূপান্তর করেছে । এছাড়াও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের নতুন ভবনে শীতাতপ নিয়ন্ত্রিত ৫০০ আসনবিশিষ্ট একটি মাল্টিপারপাস হল, ৩০০ আসনবিশিষ্ট একটি প্রজেকশন হল এবং ১২০ আসনবিশিষ্ট একটি সেমিনার হল, দেশের একমাত্র ফিল্ম মিউজিয়াম রয়েছে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ১৯৮০ সালে বিশ্বব্যাপী আর্কাইভের আর্ন্তজাতিক সংগঠন ইন্টারন্যাশানাল ফেডারেশন অব ফিল্ম আর্কাইভস্‌ (FIAF) এর  এবং ২০১৯ সালে ইন্টারন্যাশানাল অ্যাসোসিয়েশন অব অডিও ভিজ্যুয়াল আর্কাইভ (IASA) এর সদস্য পদ লাভ করে। 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠা, এর লক্ষ্য ও উদ্দেশ্য, কার্যাবলী, ডিজিটাইজেশন, পরিচালন নীতিমালা, সিটিজেন চার্টার, গবেষনা ও প্রকাশনা, ফিল্ম ভল্ট ও ফিল্ম সংরক্ষণ এবং চলচ্চিত্র প্রদর্শনী, ইনোভেশন ও চলতি কার্যক্রম, ই-সার্ভিসসহ সকল বিষয়ে এ সাইট থেকে বিস্তারিত জানা যাবে।  চলচ্চিত্র অনুরাগী ব্যক্তিবর্গ এবং আমাদের নতুন প্রজন্মের চলচ্চিত্র সংশ্লিষ্ট তথ্য ও উপাত্তের চাহিদা পূরণে  বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ওয়েবসাইটটি সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস।

 


Share with :

Facebook Facebook